কম্পিউটারের শ্রেনি বিভাগ পরিচিতি

কম্পিউটারের শ্রেনি বিভাগ

কম্পিউটারের শ্রেনি বিভাগ পরিচিতি Intorduction Categoryies of computers : কম্পিউটারের জন্ম থেকে আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ক্যাটাগরির কম্পিউটার দেখতে পাই বা জানতে পারি । সেই বিষয়টি নিয়ে আপনাদের সাথে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে । আপনারা এখান থেকে জানতে পারবেন কম্পিউটার কত প্রকার বা কম্পিউটারের শ্রেনি বিভাগ সম্পর্কে আমরা এখানে সেই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি । বিস্তারিত দেখুন নিচের লেখা থেকে ।

Intorduction Categoryies of computers

Intorduction Categoryies of computers – কম্পিউটারকে আকৃতি তথা স্মৃতির পরিধি, প্রযুক্তিগত দিক থেকে কাজের মূল্য ,ক্ষমতা, গঠন ব্যবহারিক সুবিধার প্রেক্ষিতে প্রধানত দুই ভাগে ভাগ করা হয় ।

(১) প্রযুক্তিগত দিক
(২) স্মৃতির পরিধি অনুসারে ।

Intorduction Categoryies of computers এবারে আমাদের আলোচনা হলো এই দু্ ভাগে যে কম্পিউটারকে ভাগ করা হলো সেই দুই ভাগের মধ্যে কোন কোন ভাগে কোন ধরনের কম্পিউটারগুলো রয়েছে সেই সম্পর্কে জানতে পারবো । আসুন তাহলে নিচের কন্টেন থেকে জেনে নেই ।

কম্পিউটারের শ্রেনি বিভাগ পরিচিতি

প্রযুক্তিগত দিক থেকে আবার কম্পিউটারকে ৩ ভাগে ভাগ করা হয় । সেই বিভাগগুলোকে নিয়ে আমরা নিচে আলোচনা করেছি সেখান থেকে দেখে নিতে পারবেন প্রযুক্তিগত দিক থেকে কম্পিউটারকে কয়ভাগে ভাগ করেছে । এ বিষয়গুলো সম্পর্কে আপনাদের ফুলফিল ধারনা নিয়ে আসতে সহযোগিতা করবে ।

প্রযুক্তিগত দিক থেকে কম্পিউটার

কম্পিউটারের শ্রেনি বিভাগ- প্রযুক্তিগত দিক থেকে কম্পিউটারকে কত ভাগে ভাগ করা হয়েছে সেই সম্পর্কে আলোচনার মাধ্যমে আপনারা আজকের এই লেখনি থেকে জানতে পারবেন । প্রযুক্তিগত দিক থেকে কম্পিউটার তিনভাগে ভাগ করা হয় । নিচের সেই তিনভাগের কম্পিউটার আবার কি ধরনের ক্ষমতার বা কোন কম্পিউটার কিভাবে আমরা চিনতে পারবো সেই বিস্তারিত আলোচনা নিচের অংশ থেকে দেখুন ।

(ক) ডিজিটাল কম্পিউটার
(খ) এনালগ কম্পিউটার
(গ) হাইব্রিড কম্পিউটার

এই তিনভাগের কম্পিউটারগুলোর আবার অন্যান্য বৈশিষ্ঠ রয়েছে যাদের কাজের পরিধি বা কোন ধরনের কম্পিউটার কিভাবে নাম হলো এবং কোন কোন সমন্বয়ে গঠিত সেই সম্পর্কে আমরা আরো জানতে পারবো নিচের লেখনি থেধকে । আরো বিস্তারিত দেখুন

ডিজিটাল কম্পিউটার

ডিজিট শব্দের অর্থ হচ্ছে সংখ্যা । আর ডিজিট হতে ডিজিটাল শব্দের উৎপত্তি হয়েছে । যে কম্পিউৃটার সংখ্যা দ্বারা চালিত বা নিয়ন্ত্রিত তাকেই ডিজিটাল কম্পিউটার বলা হয় ।

এনালগ কম্পিউটার

যে কম্পিউটার ফলাফলের সময় উঠানামা করে এবং তাপ,চাপ, উষ্ণতা ইত্যাদি রেকর্ড করতে পারে তাকে এনালগ কম্পিউটার বলা হয় । এ ধরনের কম্পিউটার আগে আমরা দেখতে পারতাম । এগুলো অনেক ভারি এক ধরনের কম্পিউটার ছিলো যেগুলো অনেক বড় সাইজের ছিলো ।

হাইব্রিড কম্পিউটার

হাইব্রিড কম্পিউটার হলো এমন এক ধরনের কম্পিউটার যা ডিজিটাল এবং এনালগ কম্পিউটারের সমন্বয়ে গঠিত । এটি বৈজ্ঞানিক কাজে ব্যবহার করা হয়ে থাকে ।
কম্পিউটার সম্পর্কে জাস্ট ধারনা দেওয়া হয়েছে এখানে আজকের এই লেখনি থেকে আপনারা এই ধারনা থেকে বুঝে নিতে পারবেন । পূর্বের কম্পিউটারের প্রকারভেদ সম্পর্কে আসলে পূর্বের কম্পিউটারের বিভাগটা কোন ধরনের ছিলো ।

স্মৃতির পরিধি অনুসারে কম্পিউটার

স্মৃতির পরিধি অনুসার কম্পিউটারকে ৪টি ভাগে ভাগ করা হয়েছে । কম্পিউটারের কাজের ক্ষেত্রে অনেক ভাগে কম্পিউটারকে পরীক্ষা নিরীক্ষা করে এই প্রকারভেদ করা হয়েছে । প্রত্যেকটি কম্পিউটারের কাজের ক্ষমতা ভেদে এবং কম্পিউটারের স্মৃতি হিসাবে কেমন ধরনের কাজে পারদর্শি সেইসকল হিসাব নিকাস করেই কম্পিউটার এর শ্রেনিবিভাগ করা হয়েছে । তো চলুন স্মৃতির পরিধি হিসাবে কম্পিউটারকে কত ভাগে ভাগ করা হয়েছে সেই সম্পর্কে জানি এবং সেগুলো কি কি বিস্তারিত দেখি ।

(ক) মেইনফ্রেম কম্পিউটার
(খ) মিনি কম্পিউটার
(গ) মাইক্রো কম্পিউটার
(ঘ) সুপার কম্পিউটার

মেইনফ্রেম কম্পিউটার

মেইনফ্রেম কম্পিউটার হলো এমন এক ধরনের কম্পিউটার যেখানে অনেকগুলো ছোট কম্পিউটার যুক্ত করে কাজ করতে পারে । জটিল বৈজ্ঞানিক গবেষনা পরিসংখ্যান কাজে এ ধরনের কম্পিউটার ব্যবহার করা হয় ।

মিনি কম্পিউটার

যে কম্পিউটার টার্মিনাল লাগিয়ে একসাথে অর্ধশতাধিক ব্যবহারকারী কাজ করতে পারে তাই মিনি কম্পিউটার । বৃহৎ শিল্প বানিজ্য, ব্যাংক, বথীমা প্রতিষ্ঠান ও গবেষনাগারে এ ধরনের কম্পিউটার ব্যবহার করা হয় ।

মাইক্রো কম্পিউটার

মাইক্রো প্রসেসর দিয়ে তৈরী সর্বাপেক্ষা ক্ষুদ্র এবং বহুল ব্যবহৃত কম্পিউটারকে মাইক্রো কম্পিউটার বলা হয় ।

সুপার কম্পিউটার

বিশাল স্মৃতি ভান্ডার , অত্যান্ত শক্তিশালী ও দ্রুতগতি সম্পন্ন কম্পিউটারকে সুপার কম্পিউটার বলা হয় । পৃথিবীর আবহাওয়া, কোন দেশের জনসংখ্যা ইত্যাদি এ ধরনের তথ্য বিশাল বিশাল কাজ সম্পাদন করতে এ ধরনের কম্পিউটার ব্যবহার করা হয় ।

কম্পিউটারের শ্রেনি বিভাগ পরিচিতি

কম্পিউটারের শ্রেনি বিভাগ সম্পর্কে সংক্ষিপ্ত কিছু দিক নির্দেশনা আমরা আলোচনার মাঝে তুলে ধরেছি আপনারা দেখতে পাচ্ছেন । আশা করি বুঝতে পারবেন এই আলোচনার মাধ্যমে । আপনার ধারনা হতে কোন ধরনের কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়েছে এবং কোন কম্পিউটারের কাজের ক্ষমতা কেমন ইত্যাদি সম্পর্কে । কম্পিউটারের শ্রেনি বিভাগ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সম্পর্কে জানুন ।

কম্পিউটার সম্পর্কিত আরো গুরুত্বপূর্ন তথ্য পেতে হলে আমাদের কাজী আইটি জোন ডট নেট নিয়মিত ভিজিট করুন । এখানে আমাদের বিভিন্ন ক্যাটাগরির মধ্যে কম্পিউটার সম্পর্কে আরো ভালো ভালো আর্টিকেল আমরা পাবলিস করেছি । যেগুলো আজীবন আপনার জানার বিষয় রয়েছে ।

কম্পিউটারের শ্রেনি বিভাগ- বর্তমান বিশ্বের এই আধুনিক যুগে কম্পিউটার ব্যতিত কোন ধরনের কাজ সম্পন্ন করা অসম্বভ হয়ে পরেছে । সেই যুগে থেকে আপনাকে কম্পিউটার সম্পর্কে বিভিন্ন তথ্য অবশ্যই জানা থাকা প্রয়োজন । তাই সেই সম্পর্কে বিস্তারিত জানতে হলে আমাদের এই ঠিকানায় নিয়মিত ভিজিট করুন এবং নতুন নতুন তথ্য সংগ্রহ করুন ।

Leave a Comment