কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন বেসিক ধারনা

কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন

কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন বেসিক ধারনা – Computer Graphics Design: কম্পিউটার গ্রাফিক্স ‍ডিজাইন কি , কত প্রকার, এবং কিভাবে শিখবে, কোন সফটওয়্যারগুলো ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইন করে একজন ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন সেই সম্পর্কে আজকের এই বিস্তারিত আলোচনার মাধ্যমে জানতে পারবেন । আশা করি সম্পুৃর্ন আর্টিকেলটি ভালো করে মনোযোগ সহকারে দেখবেন । নিচে এর বিস্তারিত দেখুন ।

Computer Graphics Design

আপনি কি কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানতে আগ্রহী ? কম্পিউটার গ্রাফিক্স সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন ? তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন । এখানে আমরা আজকের আলোচনা তুলে ধরেছি কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন কি , কিভাবে শিখবেন, এবং কোন কোন সফটওয়্যার ব্যবহার করে আপনি গ্রাফিক্স এর কাজ করবেন ইত্যাদি বিষয় নিয়ে ধারণা দেওয়ার জন্য । আশা করি আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ অবব্দি ভালো করে দেখবেন । সম্পুর্নটি না দেখরে ভালোভাবে বুঝতে পারবেন না । তাই সমপুর্ন আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখতে থাকুন ।

গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন Graphic Design হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আপনার নিজের মনের ভেতরে থাকা ধারণা,নতুন উদ্ভাবন, শিল্প, দক্ষতা ব্যবহার করে ছবি, টেক্সট এবং শব্দ মিশ্রণ সম্পূর্ণ নতুন একটি ছবি তৈরি করা। আপনার ধারণার মিশ্রণে ছবি, টেক্সট দিয়ে তৈরি করা নতুন ছবি বা ডিজাইন গুলো বিজ্ঞাপন, সংবাদপত্র, বই, ওয়েবসাইট বা লোগো সহ আরো বিভিন্ন জায়গা সাজানোর জন্য ব্যবহার করা হয়।এই গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো আপনি নিজের হাত দিয়ে করতে পারবেন। আবার কম্পিউটারে বিভিন্ন ধরনের গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করেও করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার

গ্রাফিক্স ডিজাইনকে ভাগ করা হয় কাজের ধরন এবং চাহিদার ভিত্তিতে । এটিকে দুই ভাগে ভাগ করা হয়েছে ।

প্রকৌশল ডিজাইন

কম্পিউটার গ্রাফিক্স

প্রকৌশল ডিজাইন: এই ডিজাইনটি পূর্বে অনেক প্রচলিত চিলো এবং এর চাহিদাও ছিলো অিনেক বেশি । বর্তমানেও আছে কিন্তু পরিসরে খুব কম । এটি হলো দেয়াল বা কোন ধরনের কাগজে রং এবং কালি দিয়ে বিভিন্ন ডিজাইন আঁকানো হয় সেটিকেই প্রকৌশল ডিজাইন বলা হয় । বর্তমানেও অনেক প্রকৌশলী ডিজাইন দেখতে পারবেন বিভিন্ন বড় বড় দালানের মাঝে এবং বড় কোন ধরনের পোস্টার বা কাগজে ।

কম্পিউটার গ্রাফিক্স: কম্পিউটার গ্রাফিক্স বলতে কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করে বিভিন্ন ডিজাইন করাকেই কম্পিউটার গ্রাফিক্স বলা হয় । কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা বর্তমান ডিজিটাল যুগে দিন দিন বেড়েই চলেছে । কম্পিউটার গ্রাফিক্স আবার দুটি ভাগে ভাগ করা হয়ে থাকে । আপনারা নিচের অংশে দুটি ভাগের কোনটার কি :ধরনের কাজ সেটি বুঝতে পারবেন । নিচের অংশ থেকে দেখুন ।

কম্পিউটার গ্রাফিক্স দুই ভাগে ভাগ করা হয়ে থাকে । যথা;

মোশান গ্রাফিক্স
ষ্টিল ইমেজ গ্রাফিক্স

মোশান গ্রাফিক্স : মোশান গ্রাফিক্স বলতে এক ধরনের ভিডিও চিত্র কে বুঝানো হয়। এটা সাধারণত 3D ক্যাটাগরির হয়ে থাকে। ভিডিওতে যেমন নড়াচড়া করে ঠিক তেমনি এই মোশান গ্রাফিক্সকে ইমেজ নড়াচড়া করে। অ্যানিমেশন ভিডিও হলো মোশান গ্রাফিক্স এর অন্যতম উদাহরণ।

ষ্টিল ইমেজ গ্রাফিক্স : ষ্টিল ইমেজ গ্রাফিক্স বলতে 2D ইমেজ বা ছবিকে বুঝানো হয়েছে। এখানে 2D ইমেজ গুলো কাগজে প্রিন্ট করা হয়। এবং পোস্টার বা ব্যানার হিসাবে বিজ্ঞাপন রুপে সাজিয়ে দেওয়া হয় । যার ফলে আবার নিজে নিজে নড়াচড়া করতে পারেন না। যেমন – পোষ্টার ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি

ষ্টিল ইমেজ গ্রাফিক্সকে তিন ভাগে ভাগ করা যায় –

রাষ্টার ইমেজ (পিক্সেল বেসিক)
ভেক্টর ইমেজ (পিক্সেল ইন্ডিপেন্ডেট)
টাইপোগ্রাফি

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি প্রয়োজন

আপনাকে কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন শিখতে গেলে সর্বপ্রথম যেটি প্রয়োজন আছে সেটি হলো আপনার সৃজনশীলতা । কোন কিছু নতুনভাবে তৈরী করার প্রবনতা বা ইচ্ছা । আর একটি বিষয় হলো আপনার যদি ছবি আঁকা বা রং করা এ ধরনের কোন কাজ ভালো লেগে থাকে বা আগ্রহ থাকে তাহলে আপনার জন্য গ্রাফিক্স ডিজাইন করা অনেকটা সহজ হবে । কেননা এখানে এই কাজের উপরে আপনার ইচ্ছা না থাকলে কোনো ডিজাইন করা সম্ভব নয় । একটি ছবির আঁকতে হলে আপনাকে নতুন কিছু ডিজাইন নিয়ে ভাবতে হবে যা আর কারোর কাছেেএবং ডিজাইনের কাজগুলো করতে হবে নিজের ইচ্ছা এবং মন দিয়ে তাহলে প্রফেশনাল মানের ডিজাইন আশা করতে পারবেন ।

আর এই প্রফেশনালভাবে ডিজাইন করতে হলে আপনাকে যেসকর জিনিস প্রয়োজন হবে সেগুলো হলো ।

কম্পিউটার বা ল্যাবটপঃ গ্রাফিক্স ডিজাইন করা ক্ষেত্রে কম্পিউটার বা ল্যাবটপ ব্যবহার করে কিছু সফটওয়্যার এর মাধ্যমে আপনাকে ডিজাইন করতে হবে । সেক্ষেত্রে এগুলো আপনার বিশেষ গুরুত্বপুর্ন ।

যেমন উল্লেখযোগ্য দুটি গ্রাফিক্স সফটওয়্যার হলো Adobe Photoshop এবং Adobe Illustrator এই দুটি সফটওয়্যার সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে । তাহলে আপনি গ্রাফিক্স এর কাজগুলো খুব ভালোভাবে করতে পারবেন ।

শুধু কম্পিউটার থাকলেই আপনি ভালোভাবে এগুলো ব্যবহার করতে পারবেন না । এর জন্য আপনাকে সফটওয়্যার চালানোর জন্য বিশেষ গাইডলাইন প্রয়োজন হবে । তা না হলে বুঝতে পারবেন না । এবং এই সফটওয়্যারগুলোতে কাজ করতে হলে নতুন কিছু সাধারন জ্ঞান লাগবে যা আপনাকে শিখার ক্ষেত্রে বা ডিজাএনর ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ন ।

আশা করি কম্পিউটার গ্রাফিক্স সম্পর্কে কিছুটা হলেও আপনাদের ধারনা এসেছে । আপনার ইচ্ছা এবং অভিজ্ঞতা এবং প্রফেশনালভাবে তৈরী হওয়ার যে আবেগ এগুলো পর্যাপ্ত পরিমানে থাকলে আপনার দ্বারাই এটি সম্ভব ।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন সময় লাগে

এবার আসুন এই গ্রাফিক্স ডিজাইন শিখতে আপনার কতদিন সময় লাগবে । আপনার কাজ শিখার আগ্রহই বলে দিবে আপনি কতদিন সময় হলে আপনার কাজটি পরিপূর্ন শিখতে পারবেন । তবে এর জন্য আপনাকে প্রথম ধাপে লাইনে আসতে হবে । যেকোন একটি লাইনে থেকে আপনাকে সেই গাইডলাইনের মাধ্যমে কাজগুলো শিখতে হবে । যেমন

আপনি যদি প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান ? তাহলে পরামর্শ হলো কোনো স্কুল বা কলেজ থেকে Bachelor of Degree Course সম্পুর্ন করতে হবে । এই কোর্স করা খুবই গুরুত্বপুর্ন ভুমিকা রাখে । কারন আপনি ডিগ্রি লেখাপড়া শেষে এই কোর্সটি করলে আপনার মাঝে অনেক বিষয়ের পরিবর্তন আসবে কাজের প্রতি আগ্রহ এবং অনেক সুৃবিধা পাওয়া যাবে । এই কোর্স করতে আপনার ৩ বছর থেকে ৪ বছর সময় লাগবে। ৪ বছরের কোর্স শেষ করার পরে আপনাকে একটি সাটিফিকেট দেওয়া হবে। এই সার্টিফিকেট কাজে লাগিয়ে আপনি বড় বড় কোম্পানিতে চাকরি করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে চান

এছাড়া আপনি যদি চান তাহলে ডিগ্রি করার পরে এই বিষয় ২ বছরের জন্য মাষ্টার ডিগ্রি মাস্টার্স ডিগ্রি করতে পারেন। আবার চাইলে ভালো কোনো ইনস্টিটিউট প্রতিষ্ঠান থেকে গ্রাফিক্স ডিজাইন এর উপর ৬ মাস থেকে ৮ মাসের ডিপ্লোমা কোর্স করতে পারেন। সেক্ষেত্রে আপনারা আমদের কাজী আইটি জোন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করতে পারেন । আেোদের এই ওয়েবসাইট ঠিকানায় যোগাযোগ করা সকল মাধ্যম দেওয়া রয়েছে । কন্টাক্ট নাম্বার + ই-মেইলে যোগাযোগ করতে পারবেন । এখানে অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা পরিচালিত উন্নত মানের কাজের মাধ্যমে কম্পিউটার এর সকল কোর্স করানো হয়ে থাকে করে ।

এরপরে হয়তো বা আর কোনো প্রশ্ন থাকতে পারে না আপনাদের মনে গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগবে । সেটা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে আপনার শেখার ইচ্ছা ও অনুশীলন কতটুকু করছেন সেটার উপর।

প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন

উপরের তথ্যঅনুযায়ী আপনি একজন ভালো মানের প্রফেশনাল গ্রাফিক্স ডিজইনার হতে পারবেন । একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে পারলেই ক্যারিয়ার বদলে যাবে অল্প সময়ের মধ্যেই । তাই এধরনের সিদ্ধান্ত নিতে ভুল করবেন না । উল্লেখিত বিষয়ের উপরেই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জেনে আপনার অনেক ধারনা হয়েছে । এ ধরনের কম্পিউটার বিষয়ক সকল তথ্য সম্পর্কে আমরাই বিস্তারিত আলোচনা এই ওয়েবসাইট ঠিকানায় করে থাকি নিয়মিত ।

কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন

আমাদের এই ঠিকানায় আপনি কম্পিউটার বিষয়ক সকল তথ্য সবার আগে পাবেন এবং কম্পিউটারের প্রশিক্ষনের সকল বিষয় নিয়ে আমরা আলোচনা করে থাকি । কম্পিউটার সংক্রান্ত যেকোন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট লিংকটি বুকমার্ক করে রাখুন এবং নিয়মিত গুরুত্বপুর্ন আলোচনাগুলো আয়ত্ত করুন । আপনার পরিচিতি বন্ধুদের সাথে আমাদের উক্ত ঠিকানাটি শেয়ার করুন যাতে করে সকলেই কম্পিউটার সংক্রান্ত সকল বিষয় সম্পর্কে জানতে পারে । বিশেষ করে কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে অনেকেই অনেকভাবে জানিয়েছেন যে এর উপরে বেসিক ধারনা দেওয়ার জন্য আশা করি আমাদের আজকের লেখনির মাধ্যমে সেই বিষয়টি ক্লিয়ার হয়েছে । বিভিন্ন ক্যাটাগরিতে আরো অনেক তথ্য কম্পিউটারের উপরেই দেওয়া রয়েছে হোমপেজ থেকে আরো দেখতে পারেন । নতুন নতুন তথ্য পেতে নিয়মিত ভিজিট করে আমাদের সাথেই থাকুন । ধন্যবাদ –

Leave a Comment